আমলকি (আমলা)

0
1563

আমলকি (আমলা) :

আমলকি ইন্ডিয়া গুজবেরি এশিয়া উপমহাদেশে সাধারণত আমলা নামে পরিচিত। এটি নিঃসন্দেহে ভিটামিনের একটি  শক্তিঘর বলা যায়। আক্ষরিক অর্থে আমলকি টক জাতীয় ফল কিন্তু প্রকৃত পক্ষে এটিতে টক, তিক্ততা এবং মিষ্টির একটি দারুণ সমন্বয় রয়েছে ।আমলকির ব্যবহার একটি দীর্ঘমেয়াদী আয়ুর্বেদী প্রতিকার হিসেবে পরিচিত রয়েছে। 

এছাড়াও আমলকিতে এমনকিছু উপাদান আছে যা স্বাস্থ্য বৃদ্ধিসহ ভিটামিন সি ও অন্যান্য এন্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করে বলে মনে করা হয়। 

আমলা তে খুব কম পরিমাণ ক্যালরি এবং অনেক বেশি মাত্রায় ফাইবার আছে যা আমাদের স্থুলতা, হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস ও কয়েক ধরণের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

প্রতি ১ কাপ (১৫০ গ্রাম) আমলকি তে – পুষ্টি উপাদান::

পুষ্টি উপাদান-প্রতি ১৫০ গ্রাম আমলকি

Calories/ক্যালরিঃ ৬৬ গ্রাম
Carbs/কার্বসঃ ১৫ গ্রাম
Protein/প্রোটিনঃ ১ গ্রাম
Potassium/পটাশিয়ামঃ ৬% 
Sugar/চিনিঃ ৪.২ গ্রাম
Fiber/ফাইবারঃ ৭ গ্রাম
Fat/ফ্যাটঃ >১ গ্রাম ( ১ গ্রামের কম)
এ ছাড়া অন্যান্য ভিটামিন সমূহঃ ভিটামিন বি৫ঃ ৯% ভিটামিন বি৬ঃ ৭% ভিটামিন সিঃ ৪৬% (প্রতিদিনের খাদ্য তুলনায়) কপারঃ ১২% ম্যাঙ্গানিজঃ ৯% 

স্বাস্থ্যকর উপকারী দিকসমূহঃ

  • আমলা এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা দেহের ফ্রি রেডিকলের সাথে লড়াই করতে সহায়তা করে। এছাড়াও এটি কোষ ধ্বংস কমানোর পাশাপাশি ক্যান্সার ও প্রদাহের ঝুঁকি হ্রাস করে। কিছু গবেষণায় এটা দেখা যায় যে, আমলাতে এমনকিছু গুণ আছে যা ক্যান্সার চিকিৎসা ও এর প্রতিরোধের ক্ষেত্রে খুব উপকারী। আমলকি স্তন ক্যান্সারের ঝুঁকিও কমায়।
  • আমলা সাধারণ ভেষজ চিকিৎসা যেমন, অ্যাথেরোসক্লেরোসিস, ডায়াবেটিস, ডায়রিয়া, উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল, হাড়ের জয়েন্টে ব্যাথা এবং স্থূলতা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।
  • আমলকি ডায়াবেটিক জিটলতার থেকে রক্ষা করতে পারে। আলকির গুড়া বা পাউডার ডায়াবেটিস রোগীর জন্য অত্যন্ত উপকারী। আমলকিতে বিদ্যমান ক্রোমিয়াম শরীরের ইনসুলিন কে সক্রিয় করে তোলে এবং রক্তের গ্লুকোজ লেভেল কে নিয়ন্ত্রণ করে।
  • আমলকির অন্যতম উপকারী দিক হল  এটিকে খাদ্যের এন্টিএজিং এর প্রথম ও প্রধান হিসেবে ধরা হয়।তাই বয়স কম দেখানো ও সুন্দর ত্বক তৈরীর গোপন রহস্যের পিছনে  প্রতিদিন আমলকি গ্রহণ করাকেই গণ্য করা হয়।
  • আমলকি পেটের এসিড লেভেল কমিয়ে দেয় এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করে।
  • এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যার ফলে আপনি যে কোন সংক্রমকের বিরুদ্ধে লড়াই করতে পারবেন।
  • কিছু গবেষণায় দেখা যায় যে আমলকি দেহের উচ্চ রক্তচাপ বৃদ্ধির ত্বরান্বিতকরণ ও গতি রোধে সহায়তা করে।
  • আমলকিতে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড, ফেনোল ও এন্টিঅক্সিডেন্ট বিদ্যমান। এসব উপাদান বয়স সম্পর্কিত মস্তিষ্কজাত রোগ যেমন আলঝেইমার্স এবং স্ট্রোকের ঝুঁকি  অনেকাংশে কমিয়ে দেয়।
  • আমলাকিতে হার্টের স্বাস্থ্যের জন্য এন্টিঅক্সিডেন্ট, পলিফেনলস এবং পটাশিয়ামের মত মূল্যবান উপাদান থাকে। এ কারণে হার্ট ঠিকমত কাজ করতে পারে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস  করতে পারে।

 

 

 

Facebook Comments